ড্রাগন ফলের ৬ টি স্বাস্থ্যগুণ

আপনি কি কখনও ড্রাগন ফল খেয়েছেন? যদি আপনার উত্তর না হয়ে থাকে এবং এখনও যদি ড্রাগন ফল না খেয়ে থাকেন তবে আপনি সত্যিকারের স্বাস্থ্য উপকারিতা থেকে বঞ্চিত আছেন। কারণ এটি এমন একটি ফল যা আপনাকে স্বাস্থ্য সম্পর্কিত অনেকগুলি সুবিধা দেয়। ড্রাগন ফলের ৬ টি স্বাস্থ্যগুণ

পুষ্টির উৎস
ড্রাগন ফলে ক্যালরি কম, তবে প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। এটিতে পর্যাপ্ত পরিমাণে ডায়েট ফাইবার রয়েছে। ড্রাগন ফল প্রোটিন, ফাইবার, আয়রন, ম্যাগনেসিয়াম, ভিটামিন সি এবং ই এর একটি দুর্দান্ত উৎস। এটি পলিফেনলস, ক্যারোটিনয়েডস এবং বিটাসানিনের মতো উপকারী উদ্ভিদ যৌগগুলিতেও সমৃদ্ধ।

দীর্ঘস্থায়ী রোগের সাথে লড়াই করতে সহায়তা করে
ফ্রি র‍্যাডিকাল যা কোষের ক্ষতির কারণ হয়ে থাকে সেগুলি প্রদাহ এবং অন্যান্য অনেক রোগের ঝুঁকি বাড়ায়। এটিকে মোকাবেলার অন্যতম সেরা উপায় হল ড্রাগন ফলের মতো অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ খাবার গ্রহণ। কোষের ক্ষতি এবং প্রদাহ থেকে রক্ষা করে।

ড্রাগন ফলের বিভিন্ন ধরণের শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যেমন ভিটামিন- সি,ব্যালেন্স, ক্যারোটিনয়েডস। গবেষনায় দেখা যায়, অ্যান্টিঅক্সিডেন্টগুলির উচ্চ ডায়েট হৃদরোগ, ক্যান্সার, ডায়াবেটিস এবং আর্থ্রাইটিসের মতো দীর্ঘস্থায়ী রোগ প্রতিরোধ করতে সহায়তা করে।

ওজন নিয়ন্ত্রণে সহায়ক
ডায়েটিশিয়ানরা বলেন, মহিলাদের প্রতিদিন ২৫ গ্রাম ফাইবার এবং পুরুষদের ৩৮ গ্রাম ফাইবার গ্রহণ করা উচিত। ফাইবার হজম বজায় রাখার পাশাপাশি এটি হৃদরোগ, ডায়াবেটিস এবং শরীরের স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে ভূমিকা রাখতে পারে। সঠিক হজম আপনার কোলন ক্যান্সারের ঝুঁকি অনেকাংশে হ্রাস করে।

চুলের জন্য
চুল ঝরে পড়া কমায়। এতে এমন অনেক পুষ্টি উপাদান রয়েছে, যা আমাদের চুলের সৌন্দর্য বৃদ্ধি করে এবং একইসাথে চুলের ডগা মজবুত বানাতে সাহায্য করে।

কোষ্ঠকাঠিন্য দূর করে
কোষ্ঠকাঠিন্য তে মল খুব শক্ত হয় যায়। ড্রাগন ফলে পানির মাত্রা প্রচুর হওয়ায় এই ফল ব্যক্তি কে হাইড্রেটেড রাখতে সহায়তা করে, এবং কোষ্ঠকাঠিন্য দূর করে। এছাড়াও শরীরের বিপাকিয় ব্যবস্থা এবং হজম শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে।

ত্বকের সৌন্দর্য বৃদ্ধি
ত্বক যত্নের অনেক প্রক্রিয়া চারিদিকে ছড়িয়ে আছে, তবে সেই গুলো কতটা লাভদায়ক তা বলা মুশকিল। তবে, ড্রাগন এমন একটি ফল যেটিতে উচ্চ মাত্রায় ভিটামিন পাওয়া যায়, যা ত্বকের ব্রণ দূর করতে সহায়তা করে।

Check Also

খাবার ও রূপচর্চায় গোলাপ জল এর ৭টি দারুণ ব্যবহার জেনে নিন

রূপচর্চায় এবং খাবারের গন্ধ ও স্বাদ বাড়াতে গোলাপ জলের ব্যবহার বহু পুরনো রীতি। আধুনিক যুগে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *