১২ ডিসেম্বর পরীক্ষামূলক ফাইভ-জি চালু

দেশে আগামী ১২ ডিসেম্বর পরীক্ষামূলকভাবে উচ্চগতির ইন্টারনেটসেবা ফাইভ-জি চালু হচ্ছে। সরকারি মোবাইল অপারেটর টেলিটক এ সেবা চালু করতে যাচ্ছে। এ জন্য প্রয়োজনীয় প্রস্তুতিও নেওয়া হয়েছে বলে জানিয়েছেন টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. সাহাব উদ্দিন।

শনিবার টেলিযোগাযোগ খাতের সাংবাদিকদের সংগঠন টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশের (টিআরএনবি) সদস্যদের জন্য আয়োজিত ‘৫-জি প্রযুক্তি ও টেলিটকের প্রস্তুতি’ শীর্ষক এক কর্মশালায় তিনি এ তথ্য জানান।

সাহাব উদ্দিন বলেন, প্রাথমিকভাবে গ্রাহকদের জন্য ২০২২ সালের মধ্যে ঢাকার ২০০টি জায়গায় ফাইভ-জি চালু করা হবে। পরবর্তী সময়ে পর্যায়ক্রমে ঢাকাসহ অন্যান্য স্থানে ফাইভ-জি সেবা বিস্তৃত করা হবে।

এ লক্ষ্যে গ্রামাঞ্চলে টেলিটকের নেটওয়ার্ক সম্প্রসারণে একটি প্রকল্পও হাতে নেওয়া হয়েছে বলে জানান তিনি।গত ১৪ সেপ্টেম্বর টেলিটকের ফাইভ-জি সেবার তরঙ্গ (স্পেক্ট্রাম) বরাদ্দ পাওয়ার তথ্য গণমাধ্যমে জানানো হয়।

প্রতিষ্ঠানটি তরঙ্গ বরাদ্দ পেতে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিতে আবেদন করলে ২৫৪তম কমিশন বৈঠকে টেলিটকের অনুকূলে ৩ দশমিক ৫ গিগাহার্জ ব্যান্ডে (৩৩৪০-৩৪০০ মেগাহার্জ) ৬০ মেগাহার্জ তরঙ্গ শর্ত সাপেক্ষে বরাদ্দ দেওয়া হয়।

Check Also

ক’রোনার বুস্টার ডোজ রোববার শুরু

করোনাভাইরাসের বুস্টার ডোজ দেওয়ার কার্যক্রম আগামী রোববার (১৯ ডিসেম্বর) থেকে শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *